শিরোনামঃ

» করোনাভাইরাসের আগে বাসে যে ভাড়া ছিল আগামী ১ সেপ্টেম্বর থেকে সে ভাড়া নেওয়া হবে–ওবায়দুল কাদের

প্রকাশিত: ২৯. আগস্ট. ২০২০ | শনিবার

বেত্রাবতী ডেস্ক।। করোনাভাইরাস মহামারীর আগে বাসে ভাড়ার যে হার ছিল আগামী ১ সেপ্টেম্বর থেকে সেই হারে ভাড়া নেওয়া হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, এক্ষেত্রে আসনের অতিরিক্ত যাত্রী পরিবহন না করা এবং যাত্রী, চালক ও সুপারভাইজারসহ সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে।

আজ শনিবার ঢাকা জোনের বিআরটিএ এবং বিআরটিসি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় কালে তিনি এসব কথা বলেন। বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে মাধ্যমে তিনি মতবিনিময়ে যুক্ত হন।

ওবায়দুল কাদের বলেন, সামগ্রিক পরিস্থিতি এবং জনস্বার্থ বিবেচনা করে সরকার আগামী ১ সেপ্টেম্বর হতে গণপরিবহনের আগের নির্ধারিত ভাড়ায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

মন্ত্রী বলেন, সার্বিক পরিস্থিতি এবং জনস্বার্থ বিবেচনা করে সরকার ১ সেপ্টেম্বর থেকে গণপরিবহন আগের ভাড়ায় ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। তবে কয়েকটি বিষয় সংশ্লিষ্টদের প্রতিপালন করতে হবে।

গণপরিবহনের যাত্রী, চালক, সুপারভাইজার, চালকের সহকারী, টিকিট বিক্রয় কারীসহ সংশ্লিষ্ট সবাইকে অবশ্যই মাস্ক পরতে হবে।

বাসস্ট্যান্ডে হাত ধোয়ার জন্য পর্যাপ্ত সাবান, পানি অথবা হ্যান্ড স্যানিটাইজার ব্যবস্থা রাখতে হবে। আসন সংখ্যার অতিরিক্ত যাত্রী বহন করা যাবে না। অর্থাৎ যত শত যাত্রী পরিবহন নীতি কার্যকর হবে। দাঁড়িয়ে যাত্রী পরিবহন করা যাবে না। স্বাস্থ্যবিধি মেনে গাড়ি চালাতে হবে। ক্লিপের শুরু এবং শেষে যানবাহন জীবাণুমুক্ত করতে হবে।

নতুন সিদ্ধান্তের বিষয়টি বিজ্ঞপ্তি আকারে জানানোর পাশাপাশি আইন অমান্যকারী যানবাহনের বিরুদ্ধে নিয়মিত কার্যক্রম জোরদার করতে বিআরটিএকে প্রয়োজনীয় নির্দেশনা দেন তিনি। একইসঙ্গে তিনি হাইওয়ে পুলিশ জেলা প্রশাসন জেলা পুলিশসহ সংশ্লিষ্টদের এ বিষয়টি কঠোরভাবে প্রতি পালনের অনুরোধ করেন।

কোভিড-১৯ এর বিস্তার রোধে ৬৬ দিনের লকডাউন শেষে গত ১ জুনে থেকে শর্তসাপেক্ষে বাস চলাচল শুরু হয়।

স্বাস্থ্যবিধি মানতে গিয়ে বাসমালিকদের ক্ষতি পোষাতে আন্তঃজেলা ও দূরপাল্লা এবং নগর পরিবহনের বাস ও মিনিবাসের ভাড়া তখন ৬০ শতাংশ বাড়ানো হয়। তবে ভাড়া বাড়লেও স্বাস্থ্যবিধি উপেক্ষিত বলে যাত্রীদের অসন্তোষ রয়েছে।

মন্ত্রী বলেন, আমি নিয়ম মেনে এবং শর্ত মেনে পরিবহন চালানোর জন্য পরিবহন মালিক-শ্রমিকদের আহ্বান জানাচ্ছি। পাশাপাশি যাত্রী সাধারণকেও মাস্ক পরিধানসহ নিজের সুরক্ষায় সচেতন থাকার অনুরাধ জানান ওবায়দুল কাদের।

মহামারীর এই পরিস্থিতিতে আইন অমান্যকারী যানবাহনের বিরুদ্ধে নিয়মিত কার্যক্রম জোরদারে বিআরটিএকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার কথাও জানান মন্ত্রী।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৪ বার

[hupso]
সর্বশেষ খবর
আসাদুজ্জামান নয়ন।।শার্শার বাগআঁচড়া ১নং ওয়ার্ড আওয়ামীলীগের আয়োজনে হাজার বছরের শ্রেষ্ঠ…