শিরোনামঃ

» কাজিপুরের মেরারপাড়ায় বর্ষায় যাতায়াতের জন্য স্থানীয়দের উদ্যোগে সাকো নির্মাণ

প্রকাশিত: ২৬. সেপ্টেম্বর. ২০২০ | শনিবার

মিজানুর রহমান মিনু কাজিপুর সিরাজগঞ্জ প্রতিনিধি।। কাজিপুর উপজেলার গান্দাইল ইউনিয়নের মেরারপাড়ায় বর্ষায় যাতায়াতের জন্য স্থানীয়দের উদ্যোগে সাকো নির্মাণ করেছেন।

সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার গান্ধাইল ইউনিয়নের মেরারপাড়া গ্রামের অবহেলিত একটি পাড়া।বর্ষাকালে গ্রামের প্রায় অর্ধশত পরিবারের যাতা য়াতের একমাত্র ভরসা বাসের সাকো।যাহা ঐ পাড়ার বসবাসকারি স্থানীয় লোকজন নিজেরা যোগান দিয়ে যাতায়াতের জন্য নিজেদের উদ্যোগে তৈরী করেছেন এই সাকো।

সরেজমিনে গিয়ে, গান্ধাইল ইউনিয়নের মেরারপাড়া গ্রামের সুবিধাবঞ্চিত ঐ পাড়ায় গিয়ে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, গ্রামটিতে দুইপাড়া মিলে প্রায় দেড়হাজার পরিবারের বসবাস করে।

সবাই মিলে এক সাথে সামাজিকভাবে বসবাস করলেও এর মধ্যে ৫০ টি পরিবার বসবাস করে পাড়াটির সর্বদক্ষিনে পৃথক ছোট পাড়ায় ।ছোট পাড়াটিতে কোন জামে মসজিদ না থাকায় এবং অন্যান্য কাজ কর্মে বড় পাড়ার সাথে নিত্যদিনের যোগাযোগের একমাত্র মাধ্যম হলো নিজেদের বাশের তৈরি সাকো।

স্থানীয় লোকজনরা আরো বলেন, দিনের ৫ ওয়াক্ত নামাজ সহ নিত্যদিনের কর্মকান্ড সারতে এই সাকোর উপরই ঝুকি নিয়ে যাতায়াত করতে হয়।গ্রামের একমাত্র কবরস্থানটিও রয়েছে ছোট এই পাড়ায়।ফলে বড় পাড়ার কোন লোককে কবরোস্থ করতে হলে ছোট ব্রিজ বা কালভার্ট না থাকায় প্রায় ১ কিঃ মিটার ঘুরে ছোটপাড়ার এই কবরস্থানে আসতে হয়।

স্থানীয় লোকজনের দাবি একটি ব্রীজ নির্মাণ হলে তাদের দীর্ঘদিনের দূর্দাশার চির অবসান হত। গ্রামের লোকজন তাদের এই দূর্দাশা থেকে মুক্তি পেতে উপজেলা নির্বাহী অফিসারের আশু সহযোগিতা কামনা করেছেন।

এই সংবাদটি পড়া হয়েছে ১৬০ বার

[hupso]
সর্বশেষ খবর
মাসুদ রানা,মোংলা।। দীর্ঘ ৪দিন পর মৌসুমী লঘুচাপের প্রভাব কাটিয়ে স্বাভাবিক…