শিরোনামঃ

» ক্যালিফোর্নিয়ায় দাবানল দ্রুত ছড়িয়ে পড়ায় মানুষ সরিয়ে নেয়া হচ্ছে

প্রকাশিত: ২১. আগস্ট. ২০২০ | শুক্রবার

বিশ্ব সংবাদ : ক্যালিফোর্নিয়ার উত্তর ও মধ্যাঞ্চলে বৃহস্পতিবার দ্রুত ব্যাপক দাবানল ছড়িয়ে পড়ায় সেখান থেকে আরো অনেক মানুষকে সরিয়ে নেয়া হয়েছে।

দাবানলের কালো ধোঁয়ায় আকাশ অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়েছে এবং এতে বাতাস মারাত্মকভাবে দূষিত হচ্ছে। খবর এএফপির।

দাবানল সান ফ্রান্সিসকোর উত্তর,পূর্ব এবং দক্ষিণে ছড়িয়ে পড়তে দেখা যাচ্ছে। এতে প্রচন্ড তাপের কারণে বাতাসে আদ্রতা কমে কমে গেছে। একই সঙ্গে তাপমাত্রা অনেক বেড়ে যাওয়ায় রাজ্যের জনগণকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

দাবানল অনেক ঘরবাড়ি গ্রাস করে ফেলায় রাতেই বিভিন্ন কাউন্টিতে লোকজনকে সরিয়ে নেয়ার পদক্ষেপ জোরদার করার নির্দেশ দেয়া হয়েছে।

এতে বাধ্য হয়ে বিভিন্ন সড়ক বন্ধ করে দেয়া হয়েছে এবং দাবানলে ক্যালিফোর্নিয়ার প্রাচীনতম স্টেট পার্ক ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

কর্মকর্তারা জানান, দাবানলের কবল থেকে রক্ষায় প্রায় ৬০ হাজার মানুষকে ইতোমধ্যে সরিয়ে নেয়া হয়েছে এবং আরো ১ লাখ লোক সরিয়ে নেয়ার সতর্কতার আওতায় রয়েছে।

ক্যাল ফায়ার্সের সহকারি উপ-পরিচালক ড্যানিয়েল বার্লেন্ট বৃহস্পতিবার বিকেলে হালনাগাদ করা তথ্য তুলে ধরে বলেন, ‘গত চার দিনে ক্যালিফোর্নিয়া জুড়ে নতুন করে ৩৭০ টির বেশি দাবানলের ঘটনা ঘটে এবং এসবের মধ্যে বড় ধরনের ২৪ টি স্থানে দাবানল এখনো জ্বলছে।’

এদিকে, কর্তৃপক্ষ জানিয়েছে, সোনোমা ও নাপার ওয়াইন অঞ্চলসহ এ রাজ্যের মধ্য ও উত্তরাঞ্চলের প্রায় সাড়ে তিন লাখ একর জমিতে দাবানল ছড়িয়ে পড়েছে।

এসব অঞ্চল সাম্প্রতিক বছরগুলোতে ঘটা ভয়াবহ ও ধ্বংসাত্মক দাবানলের ক্ষতি এখনো কাটিয়ে ওঠার চেষ্টা করছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৮ বার

[hupso]
সর্বশেষ খবর
বেত্রাবতী ডেস্ক।।করোনা সংক্রমণের কারণে সাধারণ ছুটি শুরু হলে, তার প্রথম…