শিরোনামঃ

» খুলনার ডুমুরিয়ায় নিরাপদ ও বালাই মুক্ত সবজি বিদেশে রপ্তানি কার্যক্রমের উদ্বোধন

প্রকাশিত: ২২. মে. ২০২১ | শনিবার

বেত্রাবতী ডেস্ক।।খুলনার ডুমুরিয়ায় নিরাপদ ও বালাই মুক্ত সবজি বিদেশে রপ্তানি কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

 

শুক্রবার(২১ মে) বেলা ১১টায় উপজেলার টিপনা ভিলেজ সুপার মার্কেটে বিদেশে প্রথম সবজি রপ্তানী কার্যক্রমের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

সাসটেইনেবল এগ্রিকালচার ফুড সিকিউরিটি এ্যান্ড লিংকেজেস (সফল-২) নিরাপদ ও বালাই মুক্ত সবজি রপ্তানি কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার  আব্দুল ওয়াদুদ।

প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদেশে সবজি রপ্তানি কার্যক্রমের উদ্বোধন করেন খুলনা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক হাফিজুর রহমান, উপজেলা কৃষি অফিসার  মোসাদ্দেক হোসেন ও খুলনার কৃষি বিপণন অধিদপ্তরের সহকারী পরিচালক এস এম মাহাবুব আলম ।

বক্তব্য রাখেন টিপনা ভিলেজ সুপার মার্কেটের সভাপতি শেখ হেফজুর রহমান, কৃষি বিপনন অধিদপ্তরের কো-অডিনেটর সুমাইয়া খাতুন প্রমুখ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন সবজির ভরা মৌসুমে সঠিক ভাবে সংরক্ষণ ও বাজারজাত করণের অভাবে কৃষকের কষ্টার্জিত ফসল ক্ষেতেই নষ্ট হয়।

এসব দিক বিবেচনা করে কৃষককে সবজি চাষে লাভজনক করে তুলতে কৃষি বিভাগের সহযোগীতায় সলিডারিডাড নেটওয়ার্ক ও সফল প্রকল্পের মাধ্যমে বিদেশে সবজি রপ্তানির উদ্যোগ নিয়েছে। চলতি মৌসুমে ১হাজার কেজি পটল, লাউ, কচুরমুখি, কচুর লতি, চাল কুমড়া, পেপে, ঝিঙে ও ধুন্দল রপ্তানি করা হচ্ছে।

বেসরকারী সংস্থা বিএফভিএপিইএ, উত্তরণ ও সলিডারিডাড এর মাধ্যমে এলাকার ১১হাজার ৩শ ৩৮জন কৃষকদের জমিতে ফ্রেমন ট্রাপ, হলুদ ফাঁদ সহ বালাই নাশক পদ্ধতি ব্যবহার করে বিষমুক্ত সবজি উৎপাদন করা হয়েছে।

বিষমুক্ত এসব সবজি পাঠানো হচ্ছে বিদেশে। নিজেদের কষ্টার্জিত সবজি বিদেশে রপ্তানি হওয়ায় খুশি এ অঞ্চলের কৃষকরা। কৃষকরা বলছেন এভাবে বিদেশে সবজি রপ্তানি করা গেলে আর্থিকভাবে সাবলম্বী হবেন তারা।

সবজি বিদেশে রপ্তানিকে ইতিবাচক হিসেবে দেখছেন কৃষি বিভাগ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক  হাফিজুর রহমান বলেন, সবজি রপ্তানি করলে একদিকে যেমন সরকারের আয় বাড়বে অন্যদিকে কৃষি হবে সমৃদ্ধ।

দেশের মোট চাহিদার ৬৫ভাগ সবজির যোগান দেয় ডুমুরিয়া উপজেলা। একারণে দেশের সীমানা পেরিয়ে এই প্রথম উৎপাদিত সবজি রপ্তানি করা হচ্ছে সিঙ্গাপুর ও মালয়েশিয়ায়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কৃষি বিপণন অধিদপ্তর, বিএফভি এপিইএ, উত্তরণ ও সলিডারিডাড এর সহযোগীতায় অনুষ্ঠান সার্বিক সঞ্চালনা করেন মিতা রহমান ও তৈয়েবুর রহমান।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৬ বার

[hupso]