শিরোনামঃ

» বঙ্গোপসাগরে জোয়ারের তাণ্ডবে সাবমেরিন কেব্‌ল লাইন মাটির নিচ থেকে বের হয়ে গেছে

প্রকাশিত: ২২. আগস্ট. ২০২০ | শনিবার

বেত্রাবতী ডেস্ক।।বঙ্গোপসাগরে জোয়ারের তাণ্ডবে সাবমেরিন কেব্‌ল লাইন মাটির নিচ থেকে বের হয়ে গেছে। কুয়াকাটা পর্যটন কেন্দ্রের জিরো পয়েন্ট এলাকা, পটুয়াখালী।

সরেজমিনে দেখা যায়, সৈকতে যেতে যে সড়কটি রয়েছে, তার ঠিক সামনে থেকেই লাইনটির অন্তত ১০ ফুট বের হয়ে গেছে। জরুরি ভিত্তিতে এই অংশটুকু মাটি দিয়ে ঢেকে দেওয়া না হলে লাইনটি ক্ষতিগ্রস্ত হতে পারে বলে মনে করছেন স্থানীয়রা।

শুক্রবার বেলা আড়াইটা থেকে দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেই আর্টিকুলেটেট পাইপ (এপি) ঢেকে দেওয়ার কাজ শুরু করা হয়। রাতে জোয়ার আসার আগেই পুরোপুরি পাইপ ঢেকে দেওয়ার জন্য ৮-১০ জন শ্রমিক জোরেশোরে কাজ করে যাচ্ছেন।

বৃহস্পতিবার দুই দফায় সাগরের প্রবল জোয়ারের চাপে কুয়াকাটা জিরো পয়েন্ট থেকে অন্তত ২৫ ফুট সাবমেরিন কেবল লাইনের পাইপ বের হয়ে যায়। যে পাইপটি বের হয়েছে, তা প্রায় চার ইঞ্চি পুরু।

সাগরের তলদেশ দিয়ে ২৫ হাজার কিলোমিটার দীর্ঘ যে অপটিক্যাল ফাইবার লাইনটি এসেছে, তা কুয়াকাটায় এসে আমখোলাপাড়ায় অবস্থিত সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশনের সঙ্গে যুক্ত হয়েছে।

কুয়াকাটা দ্বিতীয় সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশনের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) মো. তরিকুল ইসলাম জার্মানবাংলা২৪কে বলেন, বের হওয়া আর্টিকুলেটেট পাইপের নিচে জিও ব্যাগে বালু ভরে তার ওপরে সাড়ে তিন মিটারের মতো বালু মিশ্রিত সিমেন্ট দিয়ে সিল করে দেওয়া হচ্ছে।

এমনভাবে পাইপটি ঢেকে দেওয়া হচ্ছে, জোয়ারের চাপে আর পাইপটি বের হওয়ার আশঙ্কা নেই। তিনি আরও বলেন, এই সমস্যার কারণে ইন্টারনেট সেবার ব্যাঘাত ঘটছে না। কিংবা ইন্টারনেটের গতি কমে যায়নি বা যাওয়ার কোনো আশঙ্কা নেই।

উল্লেখ্য , বৃহস্পতিবার সকাল ও বিকেলে দুই দফায় জোয়ারের তাণ্ডবে পটুয়াখালীর কুয়াকাটা পর্যটন কেন্দ্রের জিরো পয়েন্ট এলাকায় লাইনটি বের হয়ে যায়।

এই সংবাদটি পড়া হয়েছে ৪২ বার

[hupso]
সর্বশেষ খবর
বিনোদন ডেস্ক।। জনপ্রিয় কণ্ঠশিল্পী ফেরদৌস ওয়াহিদ অসুস্থ। বৃহস্পতিবার সন্ধ্যায় হঠাৎ…