শিরোনামঃ

» বঙ্গোপসাগরে হারিয়ে যাওয়া ট্রলার সহ ১৯ জেলেকে ফিরিয়ে আনলো মোংলা কোস্টগার্ড

প্রকাশিত: ১০. ডিসেম্বর. ২০২০ | বৃহস্পতিবার

মাসুদ রানা মোংলা।। আর মনে হয় দেশে ফিড়ে যেতে পারবোনা, দেখতেও পারবো মা-বাবা আর সন্তানের মুখ। ফিশিং ট্রলারসহ ১৯ জেলে নিয়ে গভীর সমুদ্রে ২৪ দিন ভাসমান থেকে জীবন নিয়ে ফিড়ে এসে এমন কঠিন বাস্তবতার ঘটনার করুন কন্ঠে কেঁদে কেঁদে বর্ননা দিয়েছেন ট্রলার মাঝি ইউছুফ আলী।

তিনি বলেন, অনেকের কাছে সাহয্য চেয়েছি কিন্ত কেউ সাহয্য করেনী। খাবার ছিলনা, পাচঁ দিন না খেয়ে শুধু পানী খেয়ে জীবন বাচিয়েছিল তারা।

গত ২৫ দিন আগে মাছ আহরনের জন্য এফ ভি রানা নামের ফিশিং ট্ররার কক্রবাজার থেকে গিয়েছিল বঙ্গোপসাগরে। কিন্ত ইঞ্জিন বিকল হয়ে সাগরে হারিয়ে যাওয়া দেশীয় ফিসিং ট্রলার সহ ১৯ জেলেকে উদ্ধার করেছে ভারতীয় কোস্টগার্ড।

ট্রলার সহ টানা ১৫দিন গভীর সমুদ্রে ভাসমান জেলেদের উদ্ধার করার পর বৃহস্পতিবার বিকালে তাদের মোংলা কোস্টগার্ড স্টেশনে আনা হয়। পরে ট্রলার মালিকের কাছে জেলেদের হস্তান্তর করে মোংলা কোষ্টগার্ড সদস্যরা।

কোস্টগার্ড ও জেলেরা জানান, গত ১৫ নভেম্বর চট্রগ্রাম থেকে একটি ফিশিং ট্রলার সহ ১৯ জেলে গভীর সমুদ্রে মাছ ধরতে যায়।

সমুদ্রে মৎস্য আহরনের প্রস্তুতিকালে হঠাৎ ট্রলারের ইঞ্জিনের হুইল ভেঙ্গে সাগরে গতিহীন হয়ে পড়েন জেলেরা। গভীর সমুদ্রে আজানার উদ্দেশ্যে ভাসতে থাকেন তারা।

ট্রলারের ইঞ্জিন বিকল অবস্থায় ভাসমান অবস্থায় ভারতীয় জল সিমানায় ঢুকে পরে বাংলাদেশের মাছ আহরন করা জেলেরা। কোন উপায় না পেয়ে সে দেশের অনেকের কাছে সাহয্যও চাওয়া হয়েছিল কিন্ত কেউ সাহায্যে এগিয়ে না আসলেও সে দেশের কোষ্টগার্ড ট্রলার সহ জেলেদের উদ্ধার করে এবং গত ৮ ডিসেম্বর বন্ধু রাষ্ট্র হিসেবে জেলেদের স্ব-সম্নানে দেশীয় জলসামীয় টহলরত বাংলাদেশ কোস্টগার্ড জাহাজ সোনার বাংলা অধিনায়কের কাছে হস্তান্তর করে ট্রলার সহ জেলেদের।

বৃহস্পতিবার বিকেলে মোংলা কোষ্টগার্ড পশ্চিম জোনের সদর দপ্তর ভারতীয় সিমানায় চলে যাওয়া ট্ররার ও ১৯ জেলেকে কক্সবাজারের জেলে মহাজনদের কাছে বুঝিয়ে দেন বাংলাদেশ কোষ্টগার্ড’র সোনার বাংলা জাহাজের অধিনায়ক কমান্ডার নিজাম উদ্দিন সরদার।

এসময় তিনি বলেন, গভীর সমুদ্রে মাছ আহরনের জন্য যাওয়া জেলেরা ভাসমান অবস্থায় তাদের রসদ ফুরিয়ে যায় এবং তারা দিকবিদিক হয়ে পড়েন।গভীর সমুদ্রে ৫দিন না খেয়ে চরম দূরাবস্থার মধ্যে পড়েছিলেন তারা।

ভারতীয় কোষ্টগার্ডের সামনে পরা এসকল জেলেদের উদ্ধার করে আমাদের কাছে হস্তান্তর করেছে।

আজ জেলেদের বাড়ী যাওয়ার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করে তাদের মহাজনদের কাছে বুঝিয়ে দেয়া হয়েছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৯ বার

[hupso]
সর্বশেষ খবর
আতাউর রহমান।। কলারোয়ার সীমান্তবর্তী চন্দনপুর ইউনিয়নে শীতার্ত মানুষের মাঝে কম্বল…