শিরোনামঃ

» মার্কিন নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের অভিযোগ

প্রকাশিত: ০৫. নভেম্বর. ২০২০ | বৃহস্পতিবার

বেত্রাবতী ডেস্ক।।মার্কিন নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছে আন্তর্জাতিক পর্যবেক্ষকরা।

দেশটিতে নির্বাচন পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড কো-অপারেশন ইন ইউরোপ (ওএসইসি) প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে নিজের ক্ষমতার টানা অপব্যবহারের অভিযোগ এনেছে।

তার সঙ্গে প্রতারণা করা হয়েছে এবং ভোট গণনা বন্ধ করার ট্রাম্পের দাবির পর সংস্থাটির প্রধান মিশেল লিঙ্ক বলেন, ‘নির্বাচনে অনিয়ম-জালিয়াতির দাবি ভিত্তিহীন এবং এমন দাবি করা হয়েছে নিজের ক্ষমতার অপব্যহার করে।’ এএফপি।

লিঙ্ক বলেন, ‘প্রধান উদ্বেগের বিষয় হচ্ছে যে দৈত্যকে ট্রাম্প বোতল থেকে বের করে দিয়েছেন, তাকে যুক্তরাষ্ট্র আবার বোতলবন্দি করতে পারবে না।

এমনকি যদি পরাজয় মেনে নেয়া হয় এবং সুন্দরভাবে ক্ষমতা হস্তান্তর করা হয়, তারপরও তার সমর্থকরা বাগাড়ম্বরের কারণে সহিংসতার পথ বেছে নিতে পারে।

কারণ তাদের মনে হবে গণতান্ত্রিকভাবে দেশের প্রতিনিধিত্ব হচ্ছে না। সমস্যার বিষয় হচ্ছে, নির্বাচনের উত্তাল দিনগুলো পার হয়ে গেলেও এ বিপদ চলমান থেকে যাবে।’

সাবেক সোভিয়েত ইউনিয়ন ও পশ্চিমা দেশগুলোর নির্বাচন পর্যবেক্ষণকারী ওএসইসি এরই মধ্যে বিবৃতি দিয়ে জানিয়েছে যে, মঙ্গলবারের নির্বাচনে প্রতারণা ও ভোট চুরির যে অভিযোগ ট্রাম্প করেছেন তা ভিত্তিহীন। নির্বাচনটি ছিল প্রতিদ্বিন্দ্বিতামূলক ও সুন্দর আয়োজনসমৃদ্ধ।

রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সব ব্যাটলগ্রাউন্ড রাজ্যের ভোট গণনার আগেই নিজের বিজয় দাবি করে বসেন এবং নির্বাচনে অনিয়ম, কারচুরি ও ভোট জালিয়াতির অভিযোগ আনেন প্রতিপক্ষের বিপক্ষে।

এমনকি কোনো ধরনের প্রমাণ ছাড়াই এসব অভিযোগে নির্বাচনের ফলাফল গ্রহণ না করার এবং সুপ্রিমকোর্টে গিয়ে ভোট গণনা বন্ধ করার নজির বিহীন উদারহরণ তৈরি করেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৫ বার

[hupso]
সর্বশেষ খবর
বিশেষ প্রতিনিধি।।আগামী ১০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে যশোর সদর উপজেলা পরিষদের…