শিরোনামঃ

» মোংলাসহ সমুদ্র বন্দরে ৩ নং স্থানীয় সতর্ক সংকেত, জাহাজে পণ্য বোঝাই খালাস কাজ বিপর্যস্ত

প্রকাশিত: ২৫. সেপ্টেম্বর. ২০২০ | শুক্রবার

মোংলা প্রতিনিধি।।উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু সক্রিয় থাকায় মোংলা বন্দরসহ সুন্দরবন উপকুলীয় অঞ্চলে বৈরি আবহাওয়া বিরাজ করছে।

মৌসুমী বায়ুর প্রভাবে থেমে থেমে হালকা-মাঝারি আবার কখনও ভারী বৃষ্টিপাত সহ ঝড়ো হাওয়া অব্যাহত রয়েছে।

এ ছাড়া গভীর সঞ্চারনশীল মেঘমালার সৃষ্টি হওয়ায় প্রচন্ড উত্তাল হয়ে উঠেছে সমুদ্র। দেশের উপকুলীয় এলাকা এবং সমুদ্র বন্দর সমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এ কারণে গত তিন দিন ধরে মোংলা চট্রগ্রাম ও পায়রা সমুদ্র বন্দর কে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রেখেছে আবহাওয়া অধিদপ্তর।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ জানিয়েছে-শুক্রবার ১টি বিদেশী বানিজ্যিক জাহাজ পণ্য খালাস শেষে বন্দর ত্যাগ করছে এবং পন্যবাহী আরো ৩টি নতুন জাহাজ এ বন্দরে ভিড়েছে।

বন্দর চ্যানেল ও বহিঃনোঙ্গরে সার-ক্লিংকার ও সিরামিক এবং মেশিনারীজ পন্য সহ ১০ টি বিদেশী জাহাজ অবস্থান করলেও বৈরি আবহাওয়ার কারণে বন্দরের বানিজ্যিক এসব জাহাজের পণ্য খালাস বোঝাইয়ে স্থবিরতা দেখা দিয়েছে।

এ দিকে স্বাভাবিকের চেয়ে বৃদ্ধি পেয়েছে সুন্দরবন অঞ্চলের নদ-নদীর পানি। এতে নদী ভাঙ্গনের পাশাপাশি মোংলার পশুর নদীর তীরবর্তী জয়মনির ঘোল, চিলা, কানাইনগর সহ আশপাশের ৫টি গ্রাম বাঁধ ভেঙ্গে জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে।

সমুদ্র উত্তাল হয়ে ওঠায় সমুদ্রগামী জেলেরা সুন্দরবনের নদী-খাল সহ বিভিন্ন চারাঞ্চলে আশ্রয় নিয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরা ট্রলার ও নৌকা সমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকুলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অফিস।

এই সংবাদটি পড়া হয়েছে ৮৮ বার

[hupso]
সর্বশেষ খবর
মোংলা প্রতিনিধি।।বাংলাদেশ সরকারের বন পরিবেশ ও জলবায়ু বিষয়ক উপমন্ত্রী বেগম…