শিরোনামঃ

» মোংলায় বেগম রোকেয়া দিবসে জয়িতা সম্মাননা পেলেন ৫নারী

প্রকাশিত: ০৯. ডিসেম্বর. ২০২০ | বুধবার

মোংলা প্রতিনিধি।। নারী জাগরণের অগ্রদূতের জন্ম ও প্রয়াণ দিবসে নারী মুক্তির আন্দোলন বেগবান করার দৃপ্ত শপথে যথাযোগ্য মর্যাদায় মোংলায় বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে।

করোনার কারনে বুধবার সকালে দিবসটি পালনে আয়োজন সীমিত করা করেছে উপজেলা প্রশাসন।

অনুষ্ঠানে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন করোনা সংক্রমণ ঝুঁকির কারণে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে আয়োজন করেছে তারা।

এ সময় বক্তারা বলেন, মহীয়সী নারী বেগম রোকেয়া রাষ্ট্র, সমাজ ও পরিবার ব্যবস্থায় নারীর সমান অধিকারের জন্য আমৃত্যু লড়াই করে গেছেন।

রোকেয়া তার কর্ম জীবনে বাল্যবিবাহ, যৌতুক, পণ প্রথা, ধর্মের অপব্যাখ্যাসহ নারীর প্রতি অন্যায় আচরণের বিরুদ্ধে তিনি রুখে দাঁড়িয়েছিলেন বেগম রোকেয়া। মৌলিক মানবাধিকার থেকে বঞ্চিত রেখে নারীকে গৃহকোণে আবদ্ধ রাখার ধ্যান-ধারণা পাল্টাতে তিনি ছিলেন সদা সোচ্চার।

এদিকে নারীর ক্ষমতায়ন প্রতিষ্ঠায় বেগম রোকেয়ার মতো নারী সমাজকে স্বনির্ভর জাতি গঠনে এগিয়ে বেগম রোকেয়ার চেতনা, নীতি-নৈতিকতা ও আদর্শে উজ্জীবিত হয়ে নারীমুক্তি আন্দোলন বেগবান করার আহ্বান জানান উপস্থিত অতিথি বৃন্দরা।

আন্তজার্তিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে মোংলা উপজেলার শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননা দেয়া হয়েছে।

উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে উপজেলা অফিসার্স ক্লাবে অনুষ্ঠিত এ দিবসের অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার কমলেশ মজুমদার।

এ সময় অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী হিসেবে ঝর্ণা আক্তার, শিক্ষা ও চাকরির ক্ষেত্রে অবদান রাখায় ডা. মৌসুমী আফরোজা মৌ, সফল জননী কদবানু বেগম, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন গড়ায় সাবিনা খাতুন ও সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় শিপ্রা হালদার’র হাতে জয়িতা সম্মাননা স্মারক ও ক্রেস্ট তুলে দেন নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার। সহকারী কমিশনার (ভূমি) নয়ন কুমার রাজ বংশী, কৃষি কর্মকর্তা অনিমেষ বালা, মহিলা বিষয়ক কর্মকর্তা ইশরত জাহান, সোনাইলতলা ইউপি চেয়ারম্যান নারজিনা বেগম, বুড়িরডাঙ্গা ইউপি চেয়ারম্যান নিখিল চন্দ্র রায়, মিঠাখালী ইউপি চেয়ারম্যান  ইস্রাফিল হাওলাদারসহ উপজেলা বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও ইউনিয়নের নারী সংগঠনের নেত্রীরা এসময় উপস্থিত ছিলেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৬৮ বার

[hupso]
সর্বশেষ খবর
বেনাপোল প্রতিনিধি।।ভারতে ৩ দিনের সীমান্ত সম্মেলনে যোগ দিতে বিজিবির উপ-মহাপরিচালক…