শিরোনামঃ

» যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে নির্বাচন কেন্দ্রিক সহিংসতা ছড়িয়ে পড়েছে

প্রকাশিত: ০৫. নভেম্বর. ২০২০ | বৃহস্পতিবার

বেত্রাবতী ডেস্ক।।অবশেষে আশঙ্কাই সত্যিই হলো।যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে নির্বাচন কেন্দ্রিক সহিংসতা ছড়িয়ে পড়েছে।নিউইয়র্কে ‘প্রতিটি ভোট গুণতে হবে’ দাবি নিয়ে একটি নির্বাচনি শোভাযাত্রা থেকে এ সহিংসতা শুরু হয়।

সংহিংসতার অভিযোগে অন্তত ২০ জনকে আটক করা হয়েছে। বিক্ষোভ হয়েছে শিকাগো আর ফিলাডেলফিয়াতেও। পুলিশ নির্বাচনী এ সহিংসতাকে ‘দাঙ্গা’ বলে আখ্যায়িত করেছে।

এদিকে অ্যারিজোনায় গণনা বন্ধের দাবিতে একটি কেন্দ্রে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা অস্ত্রসহ অবস্থান নেওয়া ওই কেন্দ্রে ভোট গণনা স্থগিত করা হয়ছে।

পোর্টল্যান্ড, ওরেগনে প্রতিটি ভোট গণনার দাবিতে ট্রাম্পবিরোধী বিক্ষোভ সহিংস হয়ে উঠলে ন্যাশনাল গার্ড সক্রিয় হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, প্রতিটি ভোট গণনার দাবিতে আয়োজিত নিউইয়র্কের ম্যানহাটনে হাজারো মানুষের নির্বাচনি শোভাযাত্রা সহিংস হয়ে ওঠে।

পোর্টল্যান্ডে প্রতিটি ভোট গণনার দাবিতে ট্রাম্প বিরোধী বিক্ষোভ সহিংস হয়ে উঠলে ন্যাশনাল গার্ড সক্রিয় হয়।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, বিক্ষোভ থেকে কিছু মানুষ বিচ্ছিন্ন হয়ে গিয়ে সিটি সেন্টারে কিছু দোকানের জানালা ভাঙচুর করেছে। একে দাঙ্গা বলে উল্লেখ করেছে পুলিশ।

কয়েকটি পূর্বাভাসে অ্যারিজোনায় বাইডেনকে জয়ী বলা হলেও ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, অ্যারিজোনার ফল কী হবে তা এখনো ধারণা করা যাচ্ছে না।

বৃহস্পতিবার বেলা ১২ টা পর্যন্ত মেরিকোপা কাউন্টির ৮২% ভোট গণনা শেষ হয়েছে যেখানে জো বাইডেন এগিয়ে রয়েছেন। এখনো ৪ লাখ ভোট গণনা বাকি রয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ফিনিক্স শহরটিও এই কাউন্টির অংশ। ঐহিত্যগতভাবে এটি রিপাবলিকান রাজ্য হলেও সম্প্রতি এটি দোদুল্যমান রাজ্যে পরিণত হয়েছে।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে অ্যারিজনা রাজ্যে জয় তুলে নিয়েছেন জো বাইডেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন তথ্য ছড়িয়ে পড়লে ডোনাল্ড ট্রাম্পের সমর্থকেরা ভোট গণনার একটি কেন্দ্রে অস্ত্রসহ উপস্থিত হয়ে বিক্ষোভ করেন।

এদিকে মিনিয়াপোলিসে দুই শতাধিক বিক্ষোভকারী রাস্তা দখল করলে সেখান থেকে কয়েক জনকে আটক করেছে পুলিশ।

মার্কিন গণমাধ্যমগুলো বলছে, বিক্ষোভকারীরা ডোনাল্ড ট্রাম্প এবং তার ভোট বন্ধের আহ্বানের বিরুদ্ধে বিক্ষোভ করছিলেন।

ডেট্রয়েটে, ট্রাম্প সমর্থকরা ভোট গণনা কেন্দ্রের বাইরে জড়ো হয়ে “ভোট গণনা বন্ধ করো” বলে স্লোগান দিতে থাকে। সেসময় জানালা ভাঙচুর করে তারা। অ্যারিজোনার ফিনিক্সেও একই ধরণের ছোটখাটো বিক্ষোভ হয়েছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৪ বার

[hupso]
সর্বশেষ খবর
বেত্রাবতী ডেস্ক।।বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী সংস্থা ভারতের সিরাম ইনস্টিটিউট বাংলাদেশকে…