শিরোনামঃ

» শার্শায় ব্যাঙের ছাতার মত গড়ে উঠেছে অবৈধ ক্নিনিক ও ডায়াগনস্টিক সেন্টার

প্রকাশিত: ১৮. নভেম্বর. ২০১৯ | সোমবার

নিউজ ডেস্ক: যশোরের সীমান্তবর্তী শার্শা উপজেলায় ব্যাঙের ছাতার মত গড়ে উঠেছে অবৈধ ক্লিনিক ও ডায়াগনিষ্টিক সেন্টার। জনবহুল বাংলাদেশে চিকিৎসার ব্যবস্থা দিন দিন ব্যবসাতে পৌঁছে যাচ্ছে।

সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে মানসম্মত সেবা না পেয়ে নিরুপায় হয়ে বেসরকারি ক্লিনিকে যেতে বাধ্য হচ্ছে সাধারণ মানুষ।আর এই সুযোগে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে অসাধু ক্লিনিক মালিকরা।

এতে করে সেবার নামে ক্লিনিক্যাল ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলছে যেখানে সেখানে।আর এভাবেই দিন দিন এসমস্ত অনুমোদনহীন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার ব্যঙের ছাতার মত গজিয়ে উঠছে।

সেবার নামে এসব ক্লিনিক ও ডায়াগনিষ্টিক সেন্টারে চলছে গলাকাটা রমরমা বানিজ্য। ফলে সাধারন মানুষ টাকা খরচ করেও উপযুক্ত চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

ডায়াগনিষ্টিক সেন্টার ও প্যাথলজিতে চলে শুধু অবৈধ ভাবে টাকা আদায়ের বানিজ্য।রুগির জীবন মৃত্যুর সন্ধিক্ষনেও সেবার নামে চলে অমানবিক রুগি বানিজ্য। টাকা ছাড়া তারা কিছুই বোঝে না।

সরকারি স্বাস্থ্যনীতি তোয়াক্বা না করে এসব প্রতিষ্ঠান চিকিৎসার নামে রুগিদের জীবন বিপন্ন করে তুলছে। তথ্যনুসন্ধানে দেখা গেছে উপজেলা শার্শা উপজেলার নাভারন, বাগআঁচড়ায়,গোগা, বেনাপোলসহ মিলে প্রায় ১৫/২০ টি ক্লিনিক সহ ডায়াগনিষ্টিক সেন্টার রয়েছে।

এরা প্রশাসনের কতিপয় অসাধু কর্মকর্তাদের ম্যানেজ করে তাদের এ কর্মকান্ড চালাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রনালয়ের অনুমোদন ছাড়াই চলছে রুগি দেখা থেকে অপারেশন পর্যন্ত। অনেক ক্ষেত্রে দেখা যায় এরা ভুল রিপোর্ট দিয়ে রুগিদের মাঝে বিভ্রান্তি সৃষ্টি করে।

রুগি অন্য কোথাও পূর্ণ রিপোর্ট করলে সেটি প্রমাণিত হলে অনেক ক্ষেত্রে স্থানীয় প্রভাবশালীদের সহায়তায় দফারফা করা হয়। একটি সূত্র জানায়, প্রাইভেট ক্লিনিক বা ডায়াগনিষ্টিক সেন্টার চালু করতে গেলে পরিবেশগত ছাড়পত্র নারকোটিকস এর লাইসেন্স বাধ্যতামূলক করা হলেও এসবের তোয়াক্কা না করেই প্রশাসনকে ম্যানেজ করেএসব কর্মকান্ড পরিচালনা করছে।

ডায়াগনিষ্টিক সেন্টার ও প্যাথলজিতে নিয়মিত পরিদর্শন কার্যক্রম সচল করতে এবং আইনের আওতায় এনে যথাযোগ্য ব্যবস্থা নেওয়া না হলে অচিরেই স্বাস্থ্য ঝুকির আশংকা করছেন সংশ্লিষ্টরা। এ ব্যাপারে কার্য়করী পদক্ষেপের দাবী স্থানীয়দের।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৪২ বার

[hupso]
সর্বশেষ খবর
আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সদ্য ঘোষিত কমিটির সাধারণ…