সর্বশেষ খবর :

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১২৩
সুস্থ
৩৩
মৃত্যু
১২

বিশ্বে

আক্রান্ত
১,৩২৯,৩০৬
সুস্থ
২৭৭,৩২৯
মৃত্যু
৭৩,৮৩১

» নতুন ম্যাট্রেস কেনার আগে জানতে হবে.

প্রকাশিত: ১৯. ফেব্রুয়ারি. ২০২০ | বুধবার

বাজারে বহু প্রতিষ্ঠানেরই ম্যাট্রেস রয়েছে। কিন্তু এসব ম্যাট্রেসে থাকতে পারে নানা ক্ষতিকর রাসায়নিক পদার্থ। এ ছাড়া নানা অস্বস্তির কারণও হতে পারে নিম্নমানের ম্যাট্রেস।

তবে কয়েকটি সতর্কতা অবলম্বন করে বেছে নিতে পারেন নিরাপদ ও ভালো ম্যাট্রেস।

সম্প্রতি এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হাফিংটন পোস্ট।

পাল্টানোর সঠিক সময়
বাড়ির ম্যাট্রেস পাল্টানোর প্রয়োজন রয়েছে কি না, তা কিভাবে বুঝবেন? আপনি যদি বিছানায় অস্বাচ্ছন্দ্য বোধ করেন তাহলে বুঝবেন এতে সমস্যা থাকতে পারে।

এ ক্ষেত্রে আপনার যদি ঘুম থেকে ওঠার পর ঘাড়ে ও মেরুদণ্ডে ব্যথা হয় কিংবা চুলকানি সৃষ্টি হয় তাহলে বুঝতে হবে ম্যাট্রেস পাল্টানোর সময় হয়েছে।

এ ছাড়া নিম্নমানের ম্যাট্রেসে অতিরিক্ত গরম হতে পারে এবং ঘুম থেকে ওঠার পরও ক্লান্তিভাব থাকতে পারে। এ ধরনের সমস্যা থাকলে বুঝতে হবে আপনার ম্যাট্রেসটি পাল্টাতে হবে।

এ ছাড়া বহু বছর ধরে একই ম্যাট্রেস ব্যবহূত হলে তার মান এমনিতেই খারাপ হয়ে যায়। এ কারণে পুরনো ম্যাট্রেস পাল্টাতে পারেন।

প্রয়োজনীয়তা জেনে নিন
প্রত্যেকের দেহের মাপ যেমন আলাদা তেমন প্রয়োজনীয়তাও আলাদা। একজন ভারী দেহের মানুষের সঙ্গে হালকা দেহের মানুষের ম্যাট্রেসের চাহিদা একই থাকবে না।

এ ছাড়া বয়সের পার্থক্যের বিষয়ও রয়েছে। অল্প বয়সে বহু বিষয়ই সহ্য হয়ে যায়, যা বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সহ্য হয় না।

এ কারণে ৪৫ বছর বয়সী মানুষের ম্যাট্রেস পাল্টানোর প্রয়োজন হলেও ৩৫ বছর বয়সীর প্রয়োজন নাও হতে পারে। তাই ম্যাট্রেস পাল্টানোর আগে আপনার সত্যিই তা প্রয়োজনীয় কি না, জেনে নিন।

সঠিক ম্যাট্রেস নিন
ম্যাট্রেস কেনার আগে তা আপনার দেহের সঙ্গে মানিয়ে নিচ্ছেন কি না, জেনে নিন। এ ক্ষেত্রে মনে রাখতে হবে, সৌন্দর্যই ভালো ম্যাট্রেসের মাপকাঠি নয়। সবার আগে দেখতে হবে এটি আপনার দেহের জন্য আরামদায়ক কি না। এটি বিষাক্ত রাসায়নিকমুক্ত হয় সেটি নিশ্চিত করার জন্য ম্যাট্রেস বাছাইয়ে সতর্ক হোন।

বহু নির্মাতাই ম্যাট্রেসে কৃত্রিম সুগন্ধ ব্যবহার করে, যা শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। তাই কেনার সময় ম্যাট্রেস সম্পূর্ণ গন্ধমুক্ত কি না, দেখে নিন। এ ছাড়া অন্য কোনো রাসায়নিকও যেন না থাকে সেটি নিশ্চিত হয়ে নিন।

কেনার আগেই বাজেট ও মাপ জেনে নিন
দোকানে গিয়ে হঠাত্ করে একটি ম্যাট্রেস পছন্দ করে কেনা কোনোমতেই ঠিক হবে না। এ জন্য আপনার আগেই বাজেট জেনে নিতে হবে। এ ছাড়া আপনার বিছানার সঠিক মাপটি নিয়ে নিতে হবে। অনুমান করে ম্যাট্রেস কিনলে তা নিয়ে পরবর্তীতে ভোগান্তি পোহাতে হবে।

যেভাবে পছন্দ করবেন
ম্যাট্রেস কেনার সময় তা আরামদায়ক কি না, বিষয়টি ভালোভাবে পরীক্ষা করতে দ্বিধা করবেন না। এ জন্য প্রয়োজনে ১৫ মিনিট তা দেখে নিন। এ ক্ষেত্রে ম্যাট্রেসের ওপর শোয়ার পর পাশ ফেরা ও অবস্থান পরিবর্তনে কোনো সমস্যা হচ্ছে কি না, দেখে নিন।

এ ছাড়া তাতে ওঠার পর নামার সময় কোনো অসুবিধা হয় কি না, তাও দেখে নিন। এরপর তাতে বালিশ ব্যবহারে কোনো সমস্যা হচ্ছে কি না, তা দেখে নিতে পারেন।

উপাদান
বিক্রেতার কাছে জিজ্ঞাসা করুন, এর নির্মাণ উপাদান সম্পর্কে। এ ছাড়া ম্যাট্রেসের তুলা, কাপড়, ফোম ইত্যাদির মানও যাচাই করুন। ম্যাট্রেস যদি হয় সুতি কাপড়ের তাহলে তা স্বাস্থ্যের জন্য ভালো।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৩ বার

[hupso]