সর্বশেষ খবর :
মুজিববর্ষ

»  দুদিন ধরে বেনাপোল আমদানি-রপ্তানি বন্ধ,নষ্ট হচ্ছে পচনশীল পন্য

প্রকাশিত: ২৬. ফেব্রুয়ারি. ২০২০ | বুধবার

বেত্রাবতী ডেস্ক : ভারতীয় বিএসফের হয়রানি ও বাধার মুখে গত দুদিন ধরে বেনাপোল স্থলবন্দর দিয়ে সমস্ত প্রকার পন্য আমদানি রপ্তানি বানিজ্য বন্ধ রয়েছে। কাষ্টম সরকার পারমিটে দু দেশের সিএন্ডএফ প্রতিনিধিদের প্রবেশে বিএসএফ বিধি নিষেধ জারি করেছে।

ফলে বেনাপোল পেট্টাপোল বন্দরের দুপার সড়কে আটকা পড়েছে হাজারও পন্যবাহি ট্রাক। তিন কিলোমিটার এলাকাজুড়ে সৃষ্টি হয়েছে পন্যবাহি ট্র্কা জট। পচে নষ্ট হচ্ছে মাছ পানসহ পচনশীল কাচামাল। ক্ষতিগ্রস্ত হচ্ছেন ব্যবসায়িরা।

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট ষ্টাফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান ও বন্দর সংশ্লিস্টরা জানান, দেশ স্বাধীনের পর থেকেই আমদানি রপ্তানিকৃত পন্য দু দেশের বন্দরে প্রবেশে, বানিজ্যের গতিশীলতা ও সহজি করনে দু দেশের কাষ্টম কর্তৃক দেওয়া ওয়ার্ক পারমিট নিয়ে বিভিন্ন ডকুমেন্ট, মেনিফেষ্ট ও গেটপাশের কার্যক্রম করেন তারা।

বন্দর কাষ্টম বিজিবি ও বিএসএফ এগুলো যৌথভাবে তদারকি নজরদারি ও কাগজপত্র পরীক্ষা করে প্রবেশের সুযোগ দিতেন।

মঙ্গলবার থেকে কোন ঘোষণা বা কারন ছাড়াই বাংলাদেশ ও ভারতের কোন প্রতিনিধিকে প্রবেশ করতে দিচ্ছেনা। পাসপোর্ট ছাড়া কাউকে সীমান্ত অতিক্রম করতে দেবেনা বলে জানায় তারা।

ফলে বন্ধ হয়ে গেছে পন্য আমদানি রপ্তানি। ব্যবসায়িরা হচ্ছেন ক্ষতিগ্রস্ত। এসবের সুরাহা চান বন্দর সংশ্লিষ্টরা।

বেনাপোল স্থলবন্দর উপ পরিচালক আব্দুল জলিল জানান বিএসএফের বাধার কারনে সমস্যার সৃষ্টি হয়েছে। দুদিন ধরে পন্য আমদানি রপ্তানি বন্ধ রয়েছে। আজ ভারতে দু দেশের প্রতিনিধি ও প্রশাসনের সাথে বৈঠকে বিষয়টি সুরাহে চেষ্টা চালানো হচ্ছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৪ বার

[hupso]