সর্বশেষ খবর :

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১২৩
সুস্থ
৩৩
মৃত্যু
১২

বিশ্বে

আক্রান্ত
১,৩২৩,৬০৫
সুস্থ
২৭৭,২৮০
মৃত্যু
৭৩,৬০৮

» নারীকে ধর্ষণ রক্ষায় ধর্ষণরোধী স্মার্ট প্যান্টি’,খুলবে না পাসওয়ার্ড ছাড়া

প্রকাশিত: ২৭. ফেব্রুয়ারি. ২০২০ | বৃহস্পতিবার

সারাবিশ্বে ধর্ষণের হার যেভাবে বেড়েই চলেছে তাতে নারীদের জন্য পৃথিবী একটি ভয়াবহ স্থানে পরিণত হয়েছে। এই যখন অবস্থা তখন এলো একটি সুখবর। হ্যাঁ, নারীকে ধর্ষণের হাত থেকে রক্ষার জন্য তৈরি হয়েছে ‘ধর্ষণরোধী স্মার্ট প্যান্টি’।

উন্নত ইলেকট্রনিক প্রযুক্তিতে তৈরি এই প্যান্টিতে রয়েছে স্মার্টলক যা খুলবে শুধুমাত্র সঠিক পাসওয়ার্ড দিলেই। পাশাপাশি লোকেশনও জিপিআরএস-এর মাধ্যমে জানতে পারা যাবে, এতোটাই উন্নত প্রযুক্তির ব্যবহার করা হয়েছে এই প্যান্টিতে।

এই প্যান্টি যিনি তৈরি করেছেন তিনি ভারতীয় তরুণী সিনু। মাত্র সাত বছর বয়সে তিনি ধর্ষণের শিকার হয়েছিলেন। তখন থেকে তিনি এমন কিছু করতে চেয়েছিলেন যা নারীদের সুরক্ষার জন্য হবে। আর সেই ভাবনা থেকেই তৈরি করে ফেললেন এমন এক প্যান্টি যা আটকাবে ধ’র্ষণ।

ভারতের উত্তরপ্রদেশের ফাররুখাবাদ জেলার এক অত্যন্ত সাধারণ পরিবারের মেয়ে সিনু জানিয়েছেন, প্রতিদিনের এই ধর্ষণের ঘটনার খবরে তিনি হতাশ হয়ে যেতেন। কিছু একটা করার প্রতিজ্ঞা তিনি নিয়েছিলেন মনে মনে।

যেমন ভাবনা তেমন কাজ। সিনু তৈরি করে ফেললেন এই ধর্ষণ প্রতিরোধক প্যান্টি। প্রায় একমাসের পরিশ্রমের পর এটি তৈরি করতে সফল হযন তিনি।তবে এই প্যান্টিকে আরও অনেক উন্নত করা সম্ভব। কিন্তিু বিভিন্ন সংস্থার সাহায্যেই তা বাস্তবায়িত হতে পারে।

ব্লেডপ্রুফ কাপড় দিয়ে তৈরি এই প্যান্টিকে কাঁচি বা ব্লেড দিয়ে কা’টা যাবে না, এমনকি আ’গুনও ধরানো যাবে না এতে। প্রায় ৫,০০০টাকা ব্যয় হয়েছে এটি তৈরি করতে। তাই সাধারণ প্যান্টির তুলনায় এর মূল্যও যে বেশি হবে তা স্বীকারও করেছেন সিনু।

তবে সরকার যদি সাহায্যের হাত এগিয়ে দেয় তাহলে গরীব মহিলাদের কাছে পৌঁছে যেতে পারে এই সুরক্ষাকবচ।

সিনুর এই প্রচেষ্টায় সাড়া পড়ে গিয়েছে ভারতের সর্বত্র। এমনকি এই খবর পৌঁছে গিয়েছে ভারতের কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধীর কানেও। তিনিও যথেষ্ট প্রশংসা করেছেন সিনুর এই প্রচেষ্টার।

এই সংবাদটি পড়া হয়েছে ৬০ বার

[hupso]