» বইমেলায় আহমেদ বাসারের দুই বই

প্রকাশিত: ১৯. ফেব্রুয়ারি. ২০২০ | বুধবার

অমর একুশে গ্রন্থমেলায় কবি ও কথাসাহিত্যিক আহমেদ বাসারের দুটি বই প্রকাশিত হয়েছে। তার প্রথম গল্পগ্রন্থ ‘রাতশিকারি’ প্রকাশিত হয়েছে অনিন্দ্য প্রকাশ থেকে (প্যাভিলিয়ন নং ৩১)।

এছাড়া তার প্রবন্ধগ্রন্থ ‘বাংলাদেশের সাহিত্য: পরিপ্রেক্ষিত ও সাম্প্রতিক প্রবণতা’ প্রকাশ করেছে আগামী প্রকাশনী (প্যাভিলিয়ন নং ১)।

রাতশিকারি গ্রন্থে এগারটি ভিন্ন ভিন্ন স্বাদের গল্প স্থান পেয়েছে। গ্রন্থটি সম্পর্কে লেখক বলেন, কবিতা ও কথাসাহিত্য ভিন্ন সাহিত্য আঙ্গিক। ব্যক্তি, সমাজ ও বাস্তবতা চিত্রণের ধরনও এক্ষেত্রে ভিন্ন।

কবিতায় পরিবেশ ও পরিপার্শ্বের যে নিগূঢ় বাস্তবতা যথাযথভাবে অথবা যেভাবে বলতে চাই সেভাবে বলতে পারিনি সেটাই গল্পের আঙ্গিকে বলার চেষ্টা করেছি।

এ গ্রন্থের গল্পগুলো সমসাময়িক সমাজ ও জীবনপ্রবাহের নির্যাস নিঃসৃত। তাই বলা যায়, এগুলো আমাদেরই দৈনন্দিন গল্প।

বাস্তবতা,পরাবাস্তবতা ও জাদুবাস্তবতার মিশ্রণও হয়তো এখানে আছে। তবে সেটাতো নগরেরই অপরিহার্য অংশ। বেশ কিছু গল্পের চরিত্র রূঢ় জীবনঘূর্ণির অভিঘাতে বিপর্যস্ত যতটা না শারীরিক তার চেয়ে বেশি মানসিক।

গল্পের চরিত্রগুলো তাই কোনো পরাবাস্তব নগর নয়, আমাদের চিরপরিচিত নগরেরই বাসিন্দা।

প্রবন্ধ গ্রন্থটিতে বাংলাদেশের সাহিত্যের বিষয় ও আঙ্গিকগত বিভিন্ন দিক নিয়ে আঠারোটি প্রবন্ধ স্থান পেয়েছে। বাংলাদেশের কবিতা, প্রবন্ধ, উপন্যাস, গল্প ও সমালোচনা সাহিত্যের বিভিন্ন দিক অন্তরঙ্গ বিশ্লেষণে এই গ্রন্থে ধরা পড়েছে।

পাশাপাশি আলোচিত হয়েছে সৈয়দ ওয়ালীউল্লাহ, শামসুর রাহমান, সৈয়দ শামসুল হক, শহীদ কাদরী, রফিক আজাদ, রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ, শাহাদুজ্জামান প্রমুখ কবি ও সাহিত্যিকের বৈচিত্র্যময় সাহিত্যকর্ম।

রাতশিকারির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ, মূল্য- ১২০ টাকা। বাংলাদেশের সাহিত্য: পরিপ্রেক্ষিত ও সাম্প্রতিক প্রবণতার প্রচ্ছদ করেছেন শফিক শাহীন, মূল্য- ২৫০ টাকা।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৯ বার

[hupso]