» ভারতে ষাঁড়ের শেষকৃত্যে মানুষের ঢল!

প্রকাশিত: ১৯. এপ্রিল. ২০২০ | রবিবার

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিন ধরুন বাকি বিশ্বের মতো ভারতও স্থবির হয়ে আছে। দেশটিতে সর্বাত্মক লকডাউনের ঘোষণা দেওয়া হয়েছে ৩ মে পর্যন্ত। কিন্তু সেই লকডাউন ভেঙে শত শত মানুষ বের হয়ে এসেছেন তামিলনাড়ু রাজ্যের মধুবারাপট্টি নামক গ্রামে। তাও যেনতেন কোনো কারণে নয়, একটি ষাঁড়ের শেষকৃত্যে অংশ নিতে! আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদন থেকে এমন তথ্য জানা যায়।

তামিলনাড়ুর একটি প্রাচীন উৎসবের নাম ‘জাল্লিকাট্টু’। যেখানে একটি ষাঁড়কে তার শিং ধরে কাবু করেন একজন মানুষ। এই খেলায় যে ষাঁড়গুলো ব্যবহৃত হয়, স্থানীয়দের কাছে সেগুলোর বিশেষ কদর থাকে। দিন কয়েক আগে জাল্লিকাট্টুতে অংশগ্রহণ করা একটি ষাঁড় মারা যায় মধুবারাপট্টি গ্রামে। সেই ষাঁড়ের শেষকৃত্যে অংশগ্রহণ করতে পথে নামে অসংখ্য মানুষ।

রীতিমতো বড়সড় একটা শোভাযাত্রা বের করেন তারা। এমন অনেকেই রাস্তায় বেরিয়েছেন, ইতোমধ্যে যাদের পরিবারের সদস্যরা করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। তাদের অধিকাংশের মুখেই মাস্ক ছিল না, সামাজিক দূরত্ব তো অনেক পরের বিষয়। অথচ ওই তামিলনাড়ু রাজ্য ভারতের সর্বাধিক আক্রান্ত রাজ্যগুলোর একটি।

ওই শেষকৃত্যানুষ্ঠানের একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সেখানে দেখা যায়, ষাঁড়টিকে তুলে নেওয়া হয়েছে একটি ভ্যানের মধ্যে। গলায় পরিয়ে দেওয়া হয়েছে ফুলের মালা, সামনে ধূপ জ্বলছে। ষাঁড়টিকে বহন করা ভ্যানের আগে-পিছে হাঁটছেন অংসখ্য মানুষ।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৮ বার

[hupso]